Sun. Apr 21st, 2024
জাতীয় স্যানিটেশন মাস  অক্টোবর ও  বিশ্ব হাত ধোয়া দিবস  ২০১৯ উপলক্ষে বর্ণাঢ্য র্যাালী

নানা কর্মসূচীর মধ্য দিয়ে গোপালগঞ্জে জাতীয় স্যানিটেশন মাস ও বিশ্ব হাত ধোয়া দিবস পালিত হয়েছে।

দিবসটি উপলক্ষে  মঙ্গলবার সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সমনে থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী বের হয়। র‌্যালীটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে গিয়ে শেষ হয়। সেখানে ভ্রাম্যমান টয়েলেটের উদ্বোধন করেন জেলা প্রশাসক শাহিদা সুলতানা।

এসময় শহরের শেখ হাসিনা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজের এক শিক্ষার্থী সঠিকভাবে হাত ধোঁয়ার নিয়মকানুন প্রায়োগিক উপস্থাপন করেন।

শহরের শেখ হাসিনা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজের এক শিক্ষার্থী সঠিকভাবে হাত ধোঁয়ার নিয়মকানুন গুলোর প্রায়োগিক উপস্থাপন করছেন

দিবসটি পালন উপলক্ষে গোপালগঞ্জ জেলা প্রশাসন ও জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের আয়োজনে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, গোপালগঞ্জের জেলা প্রশাসক শাহিদা সুলতানা।

গোপালগঞ্জ জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী দীপক চন্দ্র তালুকদারের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগ সভাপতি চৌধুরী এমদাদুল হক, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) কাজী শহিদুল ইসলাম, জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মাহাবুব আলী খান, সদর উপজেলা নির্বাহী অফিসার মো. সাদিকুর রহমান খান, জেলা আওয়ামী লীগ সিনিয়র সহ সভাপতি শেখ রুহুল আমিন ও সদর উপজেরঅ আওয়ামী লীগ সভাপতি ও পৌর মেয়র কাজী লিয়াকত আলী।

এছাড়াও গোপালগঞ্জে কর্মরত সরকারি, বেসরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান সমূহের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা ও শিক্ষার্থীবৃন্দ আলোচনা সভায় উপস্থিত ছিলেন।

আলোচনা সভার শুরুতে গোপালগঞ্জ জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী দীপক চন্দ্র তালুকদার গোপালগঞ্জ জেলার স্যানিটেশনের চিত্র সম্বলিত প্রবন্ধ উপস্থাপন করেন।

বক্তারা বলেন, সুস্থ্য জাতির গঠনের জন্য স্যানিটেশন একটা গুরুত্বপূর্ণ অধ্যায়, গোপালগঞ্জ জেলায় স্যানিটেশনের ক্ষেত্রে এখনো শতভাগ সফলতা আসেনি, এখনো কোথাও কোথাও খাল, নালায় ঝুলন্ত ল্যাট্রিন রয়েছে। তাই সম্মিলিত ভাবে, স্ব স্ব অবস্থান থেকে সক্রিয় ভূমিকা রেখে গোপালগঞ্জ জেলাকে স্যানিটেশনের ক্ষেত্রে শতভাগ সফলতা নিশ্চিত করতে হবে।#

মিজানুর রহমান মানিক

১৫.১০.১৯

Leave a Reply

Your email address will not be published.