Sun. Sep 24th, 2023
আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষে র‌্যালী।

গোপালগঞ্জ প্রতিনিধি,
“নিয়ম মেনে অবকাঠামো গড়ি, জীবন ও সম্পদের ঝুঁকি হৃাস করি” প্রতিপাদ্যকে ধারণ করে গোপালগঞ্জে র‌্যালী, আলোচনা সভা, অগ্নি নির্বাপন মহড়া ও দুর্যোগ সহনীয় বাসগৃহ নির্মাণ প্রকল্প উদ্বোধনের মাধ্যমে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত হয়েছে।

রবিবার সকালে জেলা প্রশাসক শাহিদা সুলতানার নেতৃত্বে জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মাহাবুব আলী খান সহ জেলা ও উপজেলা পর্যায়ের কর্মকর্তা / কর্মচারী, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীবৃন্দের অংশগ্রহনে একটি র‌্যালী গোপালগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে শুরু হয়ে পৌর পার্কে গিয়ে শেষ হয়। র‌্যালী শেষে পৌরপার্কে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবসের উপরে সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় বক্তব্য রাখেন জেলা প্রশাসক শাহিদা সুলতানা।

আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষে অগ্নি নির্বাপন মহড়া।

আলোচনা সভার পরে গোপালগঞ্জ ফায়ার সার্ভিসের সদস্যদের অংশগ্রহণে অগ্নি নির্বাপনকালীন ও দুর্ঘটনাজনিত পরিস্থিতি মোকাবিলা করার মহড়া পরিবেশিত হয়। পরে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রনালয়ের বাস্তবায়নে টি,আর, কাবিটা কর্মসূচীর আওতায় গোপালগঞ্জ সদর উপজেলায় ৩৮ টি দুর্যোগ সহনীয় বাসগৃহ নির্মাণ প্রকল্পের উদ্বোধনের অংশ হিসেবে লতিফপুর ইউনিয়নের ঘোষেরচর উত্তর পাড়াস্থ মৃত আশরাফ আলী শেখের স্ত্রী নাসিমাকে তার বাসগৃহ হস্তান্তর করেন জেলা প্রশাসক শাহিদা সুলতানা।

আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষে লতিফপুর ইউনিয়নের ঘোষেরচর উত্তর পাড়াস্থ মৃত আশরাফ আলী শেখের স্ত্রী নাসিমাকে তার বাসগৃহ উদ্বোধন করছেন জেলা প্রশাসক শাহিদা সুলতানা।

এসময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) কাজী শহিদুল ইসলাম, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সাদিকুর রহমান খান, জেলা ত্রাণ কর্মকর্তা মো. আমির হোসেন, গোপালগঞ্জ সদর উপজেলার প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোহাম্মদ মিরান হোসেন মিঞা, গোবরা ইউপি চেয়ারম্যান সফিকুর রহমান চৌধূরী সহ স্থানীয় ইউপি সদস্য, উপকারভোগী নারী-পুরুষ উপস্থিত ছিলেন ।

নিজের একমাত্র সম্বল ৫কাঠা জায়গা, বিভিন্ন কর্মসূচীর কাজ করে, কখনো অন্যের বাড়িতে কাজ করে সংসার চালানো নাসিমা ঘর পেয়ে অনেক আনন্দিত, মাথা গোঁজার নিরাপদ একটা ব্যবস্থা হলো, তিনি সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞতা পোষন করেন।

ঘোষেরচর উত্তর পাড়ার নাসিমাকে তার বাসগৃহ উদ্বোধন অনুষ্ঠানে জেলা প্রশাসক শাহিদা সুলতানা বলেন, সকল প্রকার দুর্যোগ থেকে বাঁচার জন্য সচেতনতার বিকল্প নেই, সম্মিলিতভাবে আামদেরকে সকল প্রকার দুর্যোগ মোকাবিলা করতে হবে। তিনি নারীদেরকে ঘরে বসে হাঁস মুরগী পালন, ছাগল পালন প্রভৃতির মাধ্যমে আয় করার পরামর্শ দেন, এজন্য তিনি নারী শিক্ষার উপর বিশেষ জোর দেন।
মিজানুর রহমান মানিক,
১৩.১০.১৯

Leave a Reply

Your email address will not be published.