Sun. Sep 25th, 2022
গোপালগঞ্জে এইচএলপি নেটওয়ার্ক এবং জেন্ডার মেইনস্ট্রিমিং কর্মশালা অনুষ্ঠিত।।
মিজানুর রহমান মানিক, গোপালগঞ্জঃ
গোপালগঞ্জে এইচএলপি নেটওয়ার্ক এবং জেন্ডার মেইনস্ট্রিমিং কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
মঙ্গলবার গোপালগঞ্জ জেলার কোটালিপাড়ায় অবস্থিত বঙ্গবন্ধু দারিদ্র্য বিমোচন ও পল্লী উন্নয়ন একাডেমি (বাপার্ড) মিলনায়তনে জেলা প্রশাসন এবং সুইজারল্যান্ড সরকার ও উন্নয়ন সংস্থা প্রিপ ট্রাস্টের সহযোগিতায় বাংলাদেশে পারস্পরিক শিখন কর্মসূচী (এইচএলপি) প্রাতিষ্ঠানিকীকরণ প্রকল্পের গোপালগঞ্জ এইচএলপি নেটওয়ার্ক এবং জেন্ডার মেইনস্ট্রিমিং কর্মশালা অনুষ্ঠিত হয়।
গোপালগঞ্জ স্থানীয় সরকার বিভাগের উপ পরিচালক  আজহারুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত এ কর্মশালায় প্রধান অতিথি হিসেবে এ্যারোমা দত্ত, এমপি এবং বিশেষ অতিথি হিসেবে বাপার্ডের মহা পরিচালক রবিউল আলম উপস্থিত ছিলেন।
 বাংলাদেশে পারস্পরিক শিখন কর্মসূচী প্রাতিষ্ঠানিকীকরণ প্রকল্পের গ্লোবাল এ্যাডভাইজার শান্তনু লাহিড়ী ফ্যাসিলিটেটর হিসেবে কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন।
কর্মশালায় গোপালগঞ্জ জেলার ৫ উপজেলা থেকে ৫ উপজেলা পরিষদ চেয়ারম্যান, ৫ উপজলা  নির্বাহী অফিসার, ৫ ভাইস চেয়ারম্যান,  ৫ সংরক্ষিত ভাইস চেয়ারম্যান,  প্রতি ইউপি থেকে ১ জন চেয়ারম্যান, ১ জন সাধারণ সদস্য, ১ জন সংরক্ষিত সদস্য এবং মাগুরা জেলার ৪ উপজেলার সকল ইউপি থেকে ১ জন করে চেয়ারম্যান, সাধারণ সদস্য ও সংরক্ষিত সদস্য এ কর্মশালায় অংশগ্রহণ করেন।
দু’টি পর্বে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। প্রথম পর্বে কর্মশালার ধরণ, প্রয়োজনীয়তা, বাস্তবতা প্রভৃতি সম্বলিত আলোচনাকে কেন্দ্র করে উদ্বোধনী অনুষ্ঠান এবং দ্বিতীয় পর্বে মোট অংশগ্রহণকারীদেরকে উপজেলা ভিত্তিক ৯ টি দলে ভাগ করে ৩টি করে ভালো কাজের উপস্থাপনা উপস্থাপিত হয়। নারীর ক্ষমতায়ন, আয়বর্ধন কর্মসূচী, সামাজিক নিরাপত্তা শীর্ষক প্রভৃতি ইস্যুগুলো উঠে আসে।
এ পর্বে গোপালগঞ্জ জেলা প্রশাসক শাহিদা সুলতানা বক্তব্য রাখেন। তিনি সদর উপজেলার ১৭টি ইউনিয়নে স্থাপিত লাইব্রেরি, কোটালিপাড়া উপজেলার রাধাগঞ্জের দেবগ্রাম আশয়ন প্রকল্পের নারীদের হস্তশিল্প কর্মকান্ড, মেয়ে শিক্ষার্থীদের বাইসাইকেল প্রদান, অনলাইন সিভি ব্যাংক কর্মসূচীসমূহের মতো ভালো শিখনগুলো তুলে ধরেন। তিনি আবারও মানুষের কল্যাণে কার্যকরী এমন ভালো  ভালো শিখনগুলো অনুশীলন করার বিষয়ে গুরুত্বারোপ করেন।
পারস্পরিক অংশগ্রহণ ভিত্তিক এ কর্মশালায় বক্তারা ইউনিয়ন পরিষদ স্তরে ভালো অনুশীলনগুলো চিহ্নিত করা, শেয়ারিং, গ্রহণ, রূপান্তর এবং অন্যদের মাঝে ছড়িয়ে দেয়া ইত্যাদি ধাপগুলো অনুশীলন করার জন্য উপস্থিত সকলকে আহবান জানান।
পারস্পরিক শিখন কর্মসূচী কর্মশালার প্রধান অতিথি এ্যারোমা দত্ত,  এমপি তাঁর বক্তব্যে বলেন, গুড প্রাকটিসগুলো আমাদের চিহ্নিত করতে হবে, রপ্ত করতে হবে, অনুশীলন করতে হবে এবং অন্যদের মাঝে এগুলো ছড়িয়ে দিতে হবে এবং এসকল কার্যক্রমে নারীদের অংশগ্রহণ ও অন্তর্ভুক্তি করতঃ জেন্ডার মেইনস্ট্রিমিং নিশ্চিত করতে হবে।
১৩.০৯.২০২২